Sunday, January 9, 2011

বায়োইনফরমেটিকস যুগের দিকে যাত্রা শুরু করেছি

বায়োইনফরমেটিকস যুগের দিকে যাত্রা শুরু করেছি

মাহবুব জামান | তারিখ: ১৯-০৬-২০১০

ব্যবস্থাপনা পরিচালক, ডেটা সফট

আমাদের এই গবেষণার অর্জন শুধু পাটের জিন-নকশা উন্মোচনের মধ্যে সীমাবদ্ধ রাখলে হবে না। দেশের তথ্যপ্রযুক্তির ক্ষেত্রেও এটি একটি বড় অর্জন। এই প্রথম দেশের তথ্যপ্রযুক্তিবিদ ও প্রাণরসায়নবিদেরা একত্র হয়ে কাজ করে একটি বড় সাফল্য অর্জন করলেন। প্রাণরসায়নবিদেরা পাটগাছ বিশ্লেষণ করে যে কয়েক কোটি তথ্য বের করেছেন, তা বিশ্লেষণ করার কাজটি করে দিয়েছেন তথ্যপ্রযুক্তিবিদেরা। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে মালয়েশিয়া বাদে একমাত্র বাংলাদেশই এই সাফল্য পেয়েছে। ভবিষ্যতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির বিকাশে এই অর্জন বড় ধরনের উদাহরণ হয়ে থাকবে। নতুন প্রজন্ম এ থেকে উৎসাহ পাবে।
গত দশকটিকে বলা হয়েছে ডিজিটাল যুগ। আগামী দিনকে বলা হচ্ছে বায়োইনফরমেটিকসের যুগ। জ্ঞানের এই নতুন ক্ষেত্রের জন্য জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, গণিত ও পরিসংখ্যানবিদদের জ্ঞানের একটি সমন্বিত রূপ। পাটের জিন-নকশা উন্মোচন আমাদের সেই পথের দিকে যাত্রার সূচনা। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে একমাত্র মালয়েশিয়া বায়োইনফরমেটিকসে এগিয়ে গেছে। আমাদেরও সে সুযোগ রয়েছে। তবে এ জন্য সরকারকে বেশ কিছু পদক্ষেপ নিতে হবে।
পাট নিয়ে গবেষণার জন্য মালয়েশিয়ার বেশ কিছু গবেষণাগারের উচ্চপ্রযুক্তির সহায়তা আমাদের নিতে হয়েছে। আমরা নিজেরা যদি এই প্রযুক্তিগুলো দেশে নিয়ে আসতে পারি, তাহলে ভবিষ্যতে অন্য উদ্ভিদগুলো নিয়ে গবেষণা করার সময় তা কাজে লাগবে।

Source:

Prothom Alo

No comments:

Post a Comment