Sunday, January 9, 2011

পাটের আঁশ ছাড়ানোর নতুন যন্ত্র আবিষ্কারের চেষ্টা চলছে

পাটের আঁশ ছাড়ানোর নতুন যন্ত্র আবিষ্কারের চেষ্টা চলছে নিজস্ব প্রতিবেদক পাটের জীবনরহস্য আবিষ্কারের পর এবার কম পানিতে পাট পচিয়ে আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কারের চেষ্টা করছে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট। নতুন এ যন্ত্রের মাধ্যমে কাঁচা পাটের ছাল ছাড়িয়ে নেওয়া হবে। পরে শুধু ছালই কম পানিতে ডুবিয়ে বিশেষ রাসায়নিকের মাধ্যমে পচানো হবে।
বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের গবেষক ড. সামিউল আলম গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।
সংবাদ সম্মেলনে পাটের জীবনরহস্য আবিষ্কারক দলের প্রধান ড. মাকসুদুল আলম বলেন, 'আমাদের দেশে অনেক মেধা রয়েছে। অবকাঠামোসহ অন্যান্য সুযোগসুবিধাও নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। সরকারিভাবে গবেষণায় অর্থায়নও করা হচ্ছে। ফলে আমরা অচিরেই আরো ভালো কিছু করতে পারব।' জীবনরহস্য আবিষ্কারে বাংলাদেশের প্রাপ্তি প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বের অনেক দেশই বর্তমানে এ জীবনরহস্য আবিষ্কারের বিষয়ে কাজ করছে। কিন্তু বাংলাদেশ এ ক্ষেত্রে এগিয়ে রইল। এর ফলে বাংলাদেশ ভবিষ্যতে উন্নত জাতের পাট উদ্ভাবন, পাটের বিভিন্ন জাত, উন্নত আঁশ এবং রোগ-সহিষ্ণু পাট আবিষ্কার করতে পারবে, যা বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নে আরো কার্যকর হবে বলে তিনি জানান।
বাংলাদেশি বিজ্ঞানী ও গবেষক ড. মাকসুদুল আলমের পাটের জীবনরহস্য আবিষ্কার নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে তরুণ গবেষকদের সংগঠন 'স্বপ্নযাত্রা'। এতে পাটের জীবনরহস্য আবিষ্কারের সাত মাসের গবেষণায় নিয়োজিত ৩৫ তরুণসহ সব বিজ্ঞানী ও গবেষককে পরিচয় করিয়ে দেওয়া হয়। এ সময় অনেকেই এ কাজে তাঁদের অভিজ্ঞতার বর্ণনা করেন।
ড. মাকসুদুল আলম জানান, পাটের জীবনরহস্য আবিষ্কারের সুফল কৃষক পর্যায়ে নিয়ে যেতে আরো পাঁচ বছরের মতো সময় লাগার কথা আমরা বলছি। কারণ, আমরা জনগণকে প্রতারিত করতে চাইনি। এত সময় নাও লাগতে পারে। এ জন্য আমরা দ্রুত কাজ করে যাচ্ছি।
সংবাদ সম্মেলনে তরুণ গবেষক দলের পক্ষ থেকে এ গবেষণায় জড়িত প্রত্যেকের জন্য কর্মসংস্থান ও গবেষণায় আর্থিক সুবিধা নিশ্চিত করার আহ্বান জানিয়ে বলা হয়, অন্যথায় এসব বিজ্ঞানী ও গবেষককে জীবিকার তাগিদেই বিদেশে চলে যেতে হবে। দেশের মেধাবৃত্তিক এ গবেষণা কার্যক্রম ব্যাহত হবে।
Source: Daily Kalerkantho

No comments:

Post a Comment